ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

যে কারণে বড় আন্দোলনে যাচ্ছেন না বিএনপি

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনের অংশ হিসেবে বিএনপি নির্বাচন বর্জন করে। এই নির্বাচন বর্জনের অংশ হিসেবে ২৮ অক্টোবর থেকে তারা জ্বালাও পোড়াও, ভাংচুর এবং সহিংসতার রাজনীতির পথ বেছে নেয়। কিন্তু এই পথে তারা খুব একটা সুবিধা করতে পারেনি। সরকার কঠোরভাবে বিএনপির নাশকতামূলক আন্দোলন প্রতিহত করে। শুধু নাশকতামূলক আন্দোলন প্রতিহত করেই সরকার ক্ষান্ত হয়নি, সরকার বিএনপির এবং জামায়াতের নির্বাচন বানচালের পরিকল্পনাকেও নস্যাৎ করে দিয়েছে। বিএনপি এবং তার জোটদের বাধা সত্ত্বেও ৭ জানুয়ারি একটি নির্বাচন বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে। 


বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিল যে, নির্বাচনের পরও তারা আন্দোলন অব্যাহত রাখবে এবং এই আন্দোলন অব্যাহত রাখার জন্য তাদের প্রস্তুতি রয়েছে বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছিল। এই অংশ হিসেবে গত ৩০ জানুয়ারি বিএনপি কালো পতাকা মিছিল বের করে এবং এই মিছিলে বলা হয় যে, সরকারের পতন না হওয়া পর্যন্ত বিএনপি তার আন্দোলনের কর্মসূচি অব্যাহত রাখবে। কিন্তু পরবর্তীতে দেখা যাচ্ছে যে, বিএনপি আসলে তাদের আন্দোলন কর্মসূচি ধরে রাখতে পারছে না। একাধিক কারণে বিএনপি এখন সিদ্ধান্ত নিয়েছে যে, তারা আপাতত বড় ধরনের কোন কর্মসূচিতে যাবে না। 


বিএনপি নেতারা বলছেন যে, সামনে রোজা, তারপর ঈদ, মাধ্যমিক পরীক্ষা। এ সমস্ত বাস্তবতার কারণে তারা আপাতত বড় কর্মসূচি নিতে চাচ্ছে না। বিএনপি নেতারা মনে করছেন যে, জুনের পর থেকে তারা বড় আন্দোলনের কর্মসূচির পরিকল্পনা করছে। আগামী ১৭ জুন ঈদুল আজহা হবে। এরপর থেকে বিএনপি বড় ধরনের আন্দোলন নিয়ে মাঠে যেতে চায়। 


বিএনপির বিভিন্ন সূত্র বলছে যে, ৩০ জুন জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট দেওয়া হবে। এর ফলে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি সহ অর্থনৈতিক পরিস্থিতি আরও নাজুকের দিকে মোড় নিতে পারে। এসময় আন্দোলন করলে জনগণকে পাশে পাওয়া যাবে। 


তবে বিএনপির কোনো কোনো নেতা বলছেন, জুন-জুলাই মাসে বাংলাদেশে বর্ষা মৌসুম থাকে। এই সময় আন্দোলন করার কতটুকু বাস্তব ভিত্তি রয়েছে সেটি প্রশ্নসাপেক্ষ। অন্যদিকে আগস্ট মাস শোকের মাস। এই মাসে স্বাভাবিক ভাবে আওয়ামী লীগ রাজপথে সক্রিয় থাকে। নানা কর্মসূচীর মধ্যে থাকে। এই মাসে কোন কর্মসূচি করে বিএনপি খুব একটা হালে পানি পাবে না। অর্থাৎ বিএনপির বড় ধরনের আন্দোলনের কর্মসূচি সেপ্টেম্বর অক্টোবর পর্যন্ত পিছিয়ে যেতে পারে। এরপর হয়তো বিএনপির বড় ধরনের কোন কর্মসূচির দিকে নজর দিতে পারে। 


বিএনপির বিভিন্ন সূত্রগুলো বলছে যে, আন্দোলনের বড় ধরনের কর্মসূচি না দেওয়ার পেছনে এটি একমাত্র কারণ নয় বরং বড় ধরনের কর্মসূচি না দেওয়ার পেছনে বিএনপির কিছু বাস্তব বিবেচনায় রয়েছে। এর মধ্যে প্রথমত, বিএনপির সাংগঠনিক দুর্বলতা। বিএনপির অনেক নেতাকর্মী জেলে এবং অনেকে পলাতক জীবন-যাপন করছেন। এরকম বাস্তবতায় এই সময় নেতাকর্মীদের জেলে রেখে বড় ধরনের আন্দোলনের কর্মসূচি প্রদান করা প্রায় অসম্ভব ব্যাপাব।


দ্বিতীয়ত, বিএনপির অনেকে মনে করছেন যে, আন্তর্জাতিক সম্প্রদায় এখন নতুন সরকারকে পর্যবেক্ষণ করছে। এ ধরনের কর্মসূচির জন্য যে আন্তর্জাতিক সমর্থন দরকার সেই সমর্থন তাদের আপাতত নেই। আর তৃতীয়ত, বিএনপি মনে করছে যে, সাধারণ মানুষ এখন এ ধরনের আন্দোলনের জন্য প্রস্তুত নয়। সব কিছু মিলিয়ে বিএনপির আন্দোলন আপাতত মোড় নিবে না।


















































































































































































সুত্র : বাংলা ইনসাইডার 

ads

Our Facebook Page